দেখেনিন সুপার এইটে বাংলাদেশ যাদের সাথে খেলবে

নেপালকে উড়িয়ে ১৭ বছর পর টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার এইট নিশ্চিত করল বাংলাদেশ। বিশ্বকাপে এই প্রথমবার তিন ম্যাচ জিতেছে নাজমুল শান্তর দল। যা বাংলাদেশের অন্যতম সেরা সাফল্য বটেও।

গ্রুপপর্বের পর এবার সুপার এইটের লড়াইয়ের অপেক্ষা। আগামী ২১ জুন মাঠে নামবে বাংলাদেশ। সেই ম্যাচের আগে দেখে নেওয়া যাক প্রতিপক্ষ হিসেবে কাদের পেল বাংলাদেশ।

সুপার এইটে খেলবে মোট ৮ দল। সেখানেও থাকবে দুটি গ্রুপ। গ্রুপ ওয়ান এবং গ্রুপ টু। আইসিসি টুর্নামেন্ট শুরুর আগেই জানিয়েছে, ভারত এ ১, পাকিস্তান এ ২, ইংল্যান্ড বি ১, অস্ট্রেলিয়া বি ২, নিউ জিল্যান্ড সি ১, ওয়েস্ট ইন্ডিজ সি ২ এবং দক্ষিণ আফ্রিকা ডি ১ এবং শ্রীলঙ্কা ডি ২ হিসেবে সুপার এইটে খেলবে। শর্ত ছিল, যদি কোনো দল সুপার এইটে উঠতে ব্যর্থ হয় তাহলে যে দল উঠবে তারা জায়গা করে নেবে। বাংলাদেশের গ্রুপে যেমন শ্রীলঙ্কা বাদ পড়েছে। তাদের জায়গা দখল করে নিয়েছে শান্তর দল।

সেখানে প্রথম গ্রুপে আছে এ-১, বি-২, সি-১, ডি-২। অর্থ্যাৎ এখানে গ্রুপ-১ এ রয়েছে বাংলাদেশ। যেখানে এ-১ হিসেবে আছে ভারত, বি-২ হিসেবে আছে অস্ট্রেলিয়া ও সি-১ হিসেবে খেলবে আফগানিস্তান। আইসিসির সূচি অনুযায়ী ভারত, অস্ট্রেলিয়া ও আফগানিস্তানকে গ্রুপ ওয়ানে পেয়েছে বাংলাদেশ।

২০২১ ও ২০২২ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে বাছাইয়ের আদলে করা প্রথম রাউন্ড শেষে সুপার টুয়েলভে যেতেও পূর্ব নির্ধারিত সিডিং অনুসরণ করা হয়েছিল। মূলত দর্শকদের টিকেট কাটার সুবিধা, দলগুলোর লজিস্টিক ঠিক করার সুবিধার কথা বিবেচনা করা হয়েছে।

সুপার এইটে আগামী ২১ জুন সকাল সাড়ে ছয়টায় অ্যান্টিগাতে অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম ম্যাচ খেলবে বাংলাদেশ। পরদিন ২২ জুন রাত সাড়ে আটটায় অ্যান্টিগাতেই ভারতের বিপক্ষে দ্বিতীয় ম্যাচ বাংলাদেশের। সবশেষ ২৫ জুন সকাল সাড়ে ছয়টায় সেন্ট ভিনসেন্টে আফগানিস্তানের বিপক্ষে হবে সুপার এইটের তৃতীয় ম্যাচ।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top