সবাইকে পিছনে ফেলে বিশ্বকাপে তাসকিন সবার উপরে!

ইনজুরি থেকে ফিরে দুর্দান্ত তাসকিন। দেখে মনে হয়নি বিরতি থেকে ফিরে এসেছেন। আর প্রতিপক্ষ হিসেবে যদি দেখেন সাউথ আফ্রিকাকে তবে তাকে আটকানো আর সাধ্য থাকে কার। তাদের মাটিতে হারানো ওয়ানডে সিরিজে হয়েছিলেন সিরিজ সেরা খেলোয়াড়। বিশ্বকাপেও ছিলেন দুর্দান্ত। পাওয়ার প্লেতে স্বীকার করেন অধিনায়ক এইডেন মার্কারামের উইকেট। মারকারামের উইকেট তাকের নিয়ে যায় ইতিহাসের পাতায়।

দলের সহকারী ক্যাপ্টেন তবে গর্জন তলাযর বেলায় যেন নেতৃত্ব দেন তিনি। আর সামনে যদি থাকে সাউথ আফ্রিকা তবে তো কথায় নেই। বল হাতে দুর্দান্ত ছিল বাংলাদেশ। সেখানে অন্যতম সেরা ছিলেন দলের সহকারী ক্যাপ্টেন। প্রথম ম্যাচের ধারাবাহিকতা বজায় রাখেন। এই মাচোদার দুর্দান্ত বোলিং করেন তিনি। যেদিন তাকে জায়গা করে দিয়েছে ইতিহাসের পাতায়।

ইনিংসের দ্বিতীয় ওভারে বোলিংয়ে আসেন তাসকিন। প্রতিপক্ষের অধিনায়ক তার এই দারুন ডেলিভারি যেন বুঝে উঠতে পারেননি। তবে তার উইকেট শিকার করে থেমে থাকেননি। পুরো ম্যাচ জুড়ে দারুণ বোলিং করেছেন তিনি। চার ওভার বোলিং করে খরচ করেছেন মাত্র ১৯ রান। বোঝাই যাচ্ছে কি দারুন ছিল বল হাতে তাসকিন। শেষ পর্যন্ত মাত্র ১১৩ রানে সাউথ আফ্রিকা কে আটকে ফেলে বাংলাদেশ।

দারুন বল করা তাসকিন এই দিন নাম লেখান ইতিহাসের পাতায়। প্রথম উইকেট শিকার করে ইতিহাস গড়েন তাসকিন। টি-টোয়েন্টি বিশ্বকাপে পাওয়ার প্লে তে সবচেয়ে বেশি উইকেট শিকারির তালিকা যৌথভাবে সবার উপরে। আর পেসারদের মধ্যে তার উপরে বা সঙ্গে নেই আর কেউ। এখন পর্যন্ত টি-টোয়েন্টি বিশ্বকাপের সবচেয়ে বেশিবার উইকেট শিকার করেছেন ক্যারিবিয়ান স্পিনার স্যামিয়েল বদ্রি। তার নামের পাশে আছে বারোটা উইকেট। এজন্য তার প্রয়োজন হয় ২২২টি বল। দ্বিতীয় অবস্থানে তাসকিন।

তাসকিন আহমেদও শিকার করেছেন ১২টি উইকেট। তবে স্যামিয়েল বদ্রির চাইতে একটি ইনিংস বেশি খেলেছেন তাসকিন। ১৬ ইনিংসের ১২ উইকেট শিকার করেছেন তিনি। ২০৪টি বল করেছেন তাসকিন। রান দিয়েছেন ১৯১ তার মধ্যে ১৪০ টি বল করেছেন ডট। ইকোনোমি মাত্র ৫.৬১ অতিরিক্ত খরচ করেন ১৬ রান।

তালিকায় তিন নম্বরে আছেন ট্রেন্ট বোল্ড। তিনি শিকার করেছেন ১১টি উইকেট। এই তারকার তালিকায় চার নম্বরে অবস্থান করছেন শাহীন শাহ আফ্রীদি। মাত্র তিনটি বিশ্বকাপে অংশ নেয় পাকিস্তানি তারকা পাওয়ার প্লেতে স্বীকার করেছেন ১১টি উইকেট। তালিকায় তার পরের অবস্থানে আছেন দুজন অস্ট্রেলিয়ান তারকা বোলার ১০ উইকেট শিকার করে পাঁচ নম্বরে আছেন জস হ্যাজেলউড আর ৯ উইকেট নিয়ে তালিকার ৬ নম্বর আছেন স্টার্ক।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top