বিশ্বকাপে সুপার এইটে পা রাখলো বাংলাদেশ, দেখেনিন হিসাব নিকাশ!

বিশ্বকাপ শুরু হয়ে গেছে। তবে এখনো নিজেদের বিশ্বকাপ মিশন শুরু করেনি টাইগাররা। আগামী ৮ জুন শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হবে বাংলাদেশের বিশ্বকাপ মিশন। তবে এখনো এক ম্যাচ না খেললেও সুপার এইটে এক পা দিয়ে ফেলেছেন বাংলাদেশ। এবার বাংলাদেশ যে গ্রুপে আছে তাকে ডেথ অব গ্রুপ বল হচ্ছে। মানে সবচেয়ে কঠিন গ্রুপে আছে বাংলাদেশ।

তবে বাংলাদেশের এই কাজ সহজ করে দিয়েছে শ্রীলঙ্কা। গ্রুপ পর্বের প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বিশাল ব্যবধানে হেরেছে শ্রীলঙ্কা। যার ফলে বাংলাদেশের সুপার এইটে যাওয়ার সমীকরণ সহজ করে দিয়েছে। বাংলাদেশের গ্রুপে শ্রীলঙ্কা, দক্ষিণ আফ্রিকার পাশাপাশি আছে তুলনামুলক কম শক্তিশালী নেপাল ও নেদারল্যান্ডস।

দক্ষিণ আফ্রিকা বর্তমানে দারুন ছন্দে আছে। তাই তাদের বিপক্ষে বাংলাদেশের জেতাটা অনেক কঠিন হবে। তবে সম্প্রতি দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বাজে ভাবে হেরে কিছুটা চাপে আছে শ্রীলঙ্কা। বাংলাদেশ যদি প্রথম ম্যাচে শ্রীলঙ্কাকে হারাতে পারে তাহলে সুপার এইটে যাওয়াটা অনেক সহজ হয়ে যাবে বাংলাদেশের।

কেননা তাহলে শ্রীলঙ্কা পরপর দুই ম্যাচ হেরে যাবে। যার ফলে তাদের সুপার এইটে যাওয়া অনেক কঠিন হবে। অপর দিকে বাংলাদেশের সামনে দুটি তুলনামুলক কম শক্তিশালী দল থাকায় টাইগারদের ম্যাচ জেতার সম্ভবনা বেশি থাকবে। বাংলাদেশ যদি নেপাল ও নেদারল্যান্ডসকে হারাতে পারে তাহলে সুপার এইট নিশ্চিত হয়ে যাবে।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে জয় না পেলেও সুপার এইটে যেতে কোনো রকম বাধা থাকবে না। কেননা বাংলাদেশ যদি শ্রীলঙ্কা, নেপাল ও নেদারল্যান্ডসকে হারিয়ে দেয় তাহলে বাংলাদেশের পয়েন্ট হবে ৬। অপর দিকে দক্ষিণ আফ্রিকার কাছে হারা শ্রীলঙ্কা যদি বাংলাদেশের কাছেও হারে আর যদি নেপাল ও নেদারল্যান্ডেসের বিপক্ষে জয় পায় তাহলে তাদের পয়েন্ট হবে ৪। যার ফলে বাংলাদেশ সুপার এইটে চলে যাবে কোনো রকম সন্দেহ ছাড়ায়।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top