সুপার এইটে পৌঁছালো সাত দল, রইলো বাকি এক!

অস্ট্রেলিয়ার কাছে স্কটল্যান্ডের হারে সুপার এইট নিশ্চিত হয়েছে ইংল্যান্ডের। এই ম্যাচ জিতলে অবশ্য বিশ্বকাপের সুপার এইটে চলে যেত স্কটল্যান্ড। তবে সম্ভাব্য সব কিছু করেও ম্যাচটা জিততে পারেনি স্কটিশরা। এরইমাধ্যমে চলটি টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার এইট নিশ্চিত করলো সাত দল।

সুপার এইট নিশ্চিত করা দলগুলো হলো– দক্ষিণ আফ্রিকা, আফগানিস্তান, ওয়েস্ট ইন্ডিজ, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, ভারত ও যুক্তরাষ্ট্র।

বাকি একটি দল হতে পারে বাংলাদেশ অথবা নেদারল্যান্ডস। টাইগাররা জিতলে কোনো হিসেব-নিকেশ ছাড়াই তারা চলে যাবে সুপার এইটে। পরিত্যক্ত হলেও এক পয়েন্ট নিয়ে নিশ্চিন্তে পরের রাউন্ডে যাবে শান্ত বাহিনী।

তবে বাংলাদেশ যদি আগামীকালের ম্যাচে ৩৮ রানে হারে আর নেদারল্যান্ডস শ্রীলঙ্কার বিপক্ষে ১৫ রানের জয় পায় অর্থাৎ দুদলের জয়-পরাজয়ের ব্যবধান যদি কমপক্ষে ৫৩ রান হয়, এক্ষেত্রে সুপার এইটে যাবে ডাচরা।

তবে এই সমীকরণে অনেক ‘যদি, কিন্তু’ রয়েছে। প্রথমত বাংলাদেশকে হারতে হবে নেপালের বিপক্ষে, দ্বিতীয়ত লঙ্কানদের বিপক্ষে জিততে হবে ডাচদের। এরপর দুদলের জয়-পরাজয়ের এমন সূক্ষ্ম ব্যবধানের সমীকরণ, যা আপাতদৃষ্টিতে কিছুটা অসম্ভবই মনে হচ্ছে!

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top